Saturday, August 27, 2011

ফেসবুকে বন্ধু করতে পারছেন না?

সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকে বেশি বেশি বন্ধু অনেক সময় বানানো যায় না, অর্থাৎ আপনি হয়তো ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারছেন না। মঝেমধ্যেই আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট ফেসবুক আটকে (ব্লক) দিচ্ছে দুই দিনের জন্য, পাঁচ দিনের জন্য। অপরিচিত কাউকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোটা ফেসবুকের অপব্যবহারের মধ্যে পড়ে। অপব্যবহার বন্ধ করার জন্যই ফেসবুক মাঝেমধ্যে এ কাজটি করে থাকে; এমনকি অনেক সময় পরিচিত কাউকেও ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে দেওয়া হয় না।
ফেসবুক কাজ করে প্রোগ্রামের মাধ্যমে। প্রোগ্রাম আবেগ বোঝে না, যুক্তি বোঝে। কারও কাছে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে চান? এখন ফেসবুক কীভাবে বুঝবে, আপনি তার পরিচিত কি না। এর জন্য ফেসবুক যে বিষয়গুলো যাচাই করে, তা হলো আপনার সঙ্গে তাঁর মিউচুয়াল ফ্রেন্ড কতজন (যাঁরা দুজনেরই বন্ধু)। আপনি আর তিনি একই স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ছেন কি না। আপনি ও তিনি একই প্রতিষ্ঠানে চাকরি করেন কি না। আপনার ও তাঁর নেটওয়ার্ক একই কি না। আপনি ও তিনি একই এলাকায় বাস করেন কি না বা আপনার ও তাঁর বাসা একই এলাকায় কি না—এসব নানা বিষয় যাচাই করে ফেসবুক বুঝতে পারে, আপনি তাঁর পরিচিত কি না। তা ছাড়া আপনি যাঁদের কাছে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছেন, তাঁরা সবাই কি আপনাকে গ্রহণ করেছেন, নাকি বেশির ভাগই আপনাকে গ্রহণ করেননি। এগুলো যাচাই করে ফেসবুক বুঝতে পারে, আপনি ফেসবুকে মিস ইউজ করছেন কি না। অপব্যবহার করলে প্রথমে দুই দিন, তারপর পাঁচ দিন আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট ব্লক করে আপনাকে সতর্ক করে। আপনি এর পরও সতর্ক না হলে ১৫ দিন, তারপর এক মাস, এরপর দুই মাস। তার পরও আপনি সতর্ক না হলে পরে ফেসবুক অ্যাকাউন্টই ডিজেবল (বন্ধ) করে দেয়। অনেক সময় ফেসবুক আপনার অ্যাকাউন্টটি ব্লক করে রাখে।তখন জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ফেসবুক কর্তৃপক্ষের কাছে পাঠালে ফেসবুক কর্তৃপক্ষ আবার আপনার অ্যাকাউন্টটি সক্রিয় করে দেবে। কিছুদিন পরপর http://apps.facebook.com/friendrequests ঠিকানা থেকে আপনার পেনডিং ফ্রেন্ড রিকোয়েস্ট বের করে তাঁদের রিমুভ করে দিতে পারেন, যাঁরা আপনাকে অ্যাকসেপ্ট করেন না।
—মো. আমিনুর রহমান

1 comment:

  1. Great post on making face book friends! This tips helped me very much. Your two outsourcing books also helpful to freshers... Learn online or outsourcing & job info tips here.. Thanks a lot Mr. Aminur (Site Owner & Admin.).

    ReplyDelete