Wednesday, October 3, 2012

জিমেইলের মেইল রাখুন অন্য কোথাও

আপনার ই-মেইল ঠিকানায় অনেক গুরুত্বপূর্ণ ই-মেইল, তথ্য ইত্যাদি আছে। কিন্তু কোনো কারণে যদি আপনার ই-মেইল ঠিকানাটি নষ্ট হয়ে যায় বা চুরি (হ্যাকড) হয়ে যায় এবং অনেক চেষ্টা করেও সেটি যদি পুনরুদ্ধার করতে না পারেন তখন আফসোস করা ছাড়া কিছুই করার থাকে না। অথচ, আপনি চাইলেই আপনার জিমেইলের মেইলগুলো স্থানান্তর করে রাখতে পারেন, আপনার কম্পিউটারে বা অন্য কোনো জিমেইল ঠিকানায়।
ই-মেইল অন্য কোথাও রাখতে প্রথমে http://home.zcu.cz/~honzas/gmb/gmail-backup-0.107.exe ঠিকানা থেকে ৪ মেগাবাইটের জিমেইল ব্যাকআপ সফটওয়্যারটি বিনা মূল্যে নামিয়ে (ডাউনলোড) ইনস্টল করে নিন। এখন সফটওয়্যারটি খুলে জিমেইল ঠিকানা, পাসওয়ার্ড, কোথায় সেভ করতে চান, কত তারিখ থেকে কত তারিখ পর্যন্ত আসা মেইলরাখতে চান, লিখে ব্যাকআপ বাটনে ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন। জিমেইলে ব্যাকআপ ফাইল তৈরি হয়ে যাবে।
আবার রিস্টোর করতে চাইলে একই পদ্ধতিতে সফটওয়্যারটি খুলে জিমেইল ঠিকানা (যে ঠিকানায় স্থানান্তর করতে চান), পাসওয়ার্ড, কোথায় থেকে স্থানান্তর করতে চান (হার্ডডিস্কের যে জায়গায় ব্যাকআপ রেখেছেন), কত তারিখ থেকে কত তারিখ পর্যন্ত স্থানান্তর করতে চান লিখে রিস্টোর বাটনে ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন। 
—মো. আমিনুর রহমান

No comments:

Post a Comment