Thursday, October 4, 2012

কি-বোর্ডের বোতাম বদলাতে চান?

অনেক সময় কি-বোর্ডের এক বা একাধিক বোতাম নষ্ট হয়ে যায়। তখন অনেক সমস্যায় পড়তে হয়। যেমন, কারও ই-মেইল ঠিকানা বা পাসওয়ার্ডে যদি a থাকে এবং কি-বোর্ডের a বাটনটি যদি নষ্ট হয়ে যায়, তা হলে কি-বোর্ড থেকে a লেখা যায় না। এর একটা সমাধান হলো, কোথাও a লেখা থাকলে সেখান থেকে আপনি a কপি করে এনে এখানে পেস্ট করতে পারেন বা কম্পিউটারের অন-স্ক্রিন কি-বোর্ডটি খুলে কাজ করতে পারেন। কিন্তু এতে অনেক সময় ব্যয় হয় এবং অনেকেরই বিরক্ত লাগে।
যাঁরা এই সমস্যায় পড়েছেন, তাঁদের ভালোই জানা আছে, তখন কী ঝামেলা হয়। অথচ আপনি ছোট একটি সফটওয়্যার ব্যবহার করে খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। অর্থাৎ আপনি শার্প-কি নামের ছোট একটি সফটওয়্যার ইনস্টল করে কি-বোর্ডের বোতামগুলো পরিবর্তন করে ফেলতে পারেন। যেমন ধরুন, আপনার কি-বোর্ডের a বোতামটি নষ্ট। আপনি ইচ্ছা করলে কি-বোর্ডের অন্য একটি বোতামকে (যেটি সব সময় কাজে লাগে না বা যে বোতাম কি-বোর্ডে একাধিক আছে) a বোতামে রূপান্তর করতে পারেন। শার্প-কি সফটওয়্যারটি ইনস্টল করে From key-এ কোনো কি চেপে (যে কি-টি ভালো আছে) এবং To kay তে নষ্ট কি-টি (নষ্ট কি যদি a হয় তা হলে a) চেপে ওকে করুন। তা হলে অন্য কি-টি a কি-তে রূপান্তরিত হবে। অর্থাৎ ওই কি-টি চেপে a লেখা যাবে।
মাত্র ২৩ কিলোবাইটের শার্প-কি সফটওয়্যারটি http://www.ziddu.com/download/13507897/sharpkeys2.zip.html ঠিকানার ওয়েবসাইট থেকে বিনা মূল্যে নামিয়ে (ডাউনলোড) নিতে পারেন। 
—মো. আমিনুর রহমান

No comments:

Post a Comment