Saturday, February 12, 2011

ই-মেইলটি এসেছে কোত্থেকে?

আপনার ই-মেইল ঠিকানায় একটি মেইল এসেছে। কীভাবে জানবেন সেটি কোত্থেকে এসেছে, মানে কোন আইপি ঠিকানা থেকে এসেছে?
ইয়াহুর ক্ষেত্রে
ইয়াহুর ক্ল্যাসিক সংস্করণের ক্ষেত্রে মেইলে ক্লিক করে সবার নিচে ডান পাশে Full Headers-এ ক্লিক করুন। আর নতুন সংস্করণের ক্ষেত্রে মেইলের সাবজেক্টের ওপর মাউস রেখে ডান ক্লিক করে সবার নিচে View Full Header অপশনটিতে ক্লিক করুন। নতুন পেইজ এলে নিচের দিকে দেখবেন লেখা আছে Received: from []. এই আইপি ঠিকানাটিই হলো মেইল প্রেরকের আইপি ঠিকানা।
জিমেইলের ক্ষেত্রে
ইনবক্সের কোনো একটি ই-মেইল খুলেডান পাশের Reply-এর পাশের অ্যারোতে ক্লিক করে Show Original-এ ক্লিক করুন। নতুন পেইজ এলে নিচের দিকে দেখবেন, লেখা আছে Received: from []. এই আইপি ঠিকানাটিই হলো সেন্ডারের আইপি ঠিকানা।এখন ওই আইপি ঠিকানা সম্পর্কে যদি বিস্তারিত জানতে চান, তাহলে আইপি ঠিকানাটি কপি করে www.ip-adress.com/whois ঠিকানায় গিয়ে টেক্সটবক্সে পেস্ট করে IP Whois-এ ক্লিক করুন। তাহলে জানতে পারবেন ওই আইপি ঠিকানাটি কোন ইন্টারনেট সেবাদাতার। তাদের ঠিকানা, মেইল ঠিকানা, ফোন নম্বর ইত্যাদিও পাবেন।
ওপরের পদ্ধতি অনুসারে আইপি ঠিকানা খুঁজতে সমস্যা হলে ইয়াহু থেকে Full Header পেইজের লেখাগুলো কপি করে বা জিমেইল থেকে Show Original পেইজের লেখাগুলো কপি করে www.ip-adress.com/trace_email ঠিকানায় গিয়ে To Trace An Email বক্সে পেস্ট করে Trace Email Sender বাটনে ক্লিক করে বিস্তারিত জানতে পারবেন। এবং একটি মানচিত্রের সাহায্যেও দেখানো হবে কোন জায়গা থেকে ওই আইপি ঠিকানার সার্ভিস দেওয়া হচ্ছে।

No comments:

Post a Comment