Thursday, August 18, 2011

সহজে ফেসবুকে অ্যাকাউন্ট খোলা ও বন্ধ করা

ফেসবুক নামটা এখন সবার কাছেই পরিচিত। ফেসবুক হলো সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় ওয়েবসাইট।কিন্তু অনেকেই জানেন না, ফেসবুকে অ্যাকাউন্ট খোলে কীভাবে, বিশেষ করে নতুন কম্পিউটার ব্যবহারকারীরা।
ফেসবুকে অ্যাকাউন্ট খোলার জন্য শুধু একটি ই-মেইল ঠিকানার প্রয়োজন। অ্যাকাউন্ট খোলার জন্য প্রথমে www.facebook.com ঠিকানায় গিয়ে Sign up-এ আপনার নামের প্রথম অংশ (First name), শেষঅংশ (Last name) লিখতে হবে।এরপরে আপনার ই-মেইল ঠিকানা লিখে আরেকটি ঘরে ওই ঠিকানা আবার লিখতে (রি-এন্টার) হবে।New Password ঘরে আপনার ফেসবুক অ্যাকাউন্টে যে পাসওয়ার্ড দিতে চান, লিখতে হবে।সিলেক্ট বক্স থেকে Male/Female নির্বাচন করে Birthday-তে আপনার জন্ম তারিখ দিয়ে Sign up-এ ক্লিক করলে দেখবেন, একটি বক্সে কিছু লেখা এসেছে। সেগুলো নিচের বক্সে লিখে আবার Sign up-এ ক্লিক করুন। এখন step-1-এ যে পেইজটি আসবে, সেটির নিচে বাঁ পাশের skip this step-এ ক্লিক করুন। step-2-তে ও skip-এ ক্লিক করুন। step-3-তেও skip-এ ক্লিক করুন। এখন আপনার ই-মেইল অ্যাকাউন্টে গিয়ে দেখবেন, ফেসবুক থেকে একটি মেইল এসেছে এবং সেটি ওপেন করলে দেখবেন, একটি লিংক দেওয়া আছে। সেটিতে ক্লিক করলে আবার ফেসবুক পেইজটি খুলবে। সেখানে আপনার ই-মেইল আইডি ও ফেসবুকের পাসওয়ার্ড দিয়ে login-এ ক্লিক করে দেখবেন, আপনার ফেসবুকের অ্যাকাউন্টে প্রবেশ করেছেন।
আপনার ফেসবুক অ্যাকাউন্টটি বন্ধ করতে চাইলে প্রথমে ফেসবুক অ্যাকাউন্টে login করে ওপরে ডান পাশে Acount থেকে Acount settings-এ ক্লিক করুন। এখন বাঁ পাশে Security-তে ক্লিক করে নতুন পেইজ এলে Deactivate your account-এ ক্লিক করুন। নতুন পেইজ এলে দেখবেন, সেখানে লেখা আছে আপনি কেন আপনার অ্যাকাউন্টটি deactivate করতে চান। অনেক অপশন থেকে যেকোনো একটি সিলেক্ট করে Confirm-এ ক্লিক করুন। পাসওয়ার্ড চাইলে পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড চাইলে সিকিউরিটি কোড দিয়ে ok করুন।পুনরায় আবার activate করতে চাইলে শুধু login করলেই আবার অ্যাকাউন্টটি activate হয়ে যাবে।

No comments:

Post a Comment