Wednesday, January 2, 2013

উইন্ডোজ ৭-এর তারিখের ধরন বদলে নিন

সাধারণত আমরা দিন-মাস-বছর ধরনে (ফরম্যাট) তারিখ ব্যবহার করি। কিন্তু প্রায় সব অপারেটিং সিস্টেমেই তারিখ ফরম্যট থাকে মাস-দিন-বছর হিসেবে। তাই অনেককেই দিন ও মাস নিয়ে সমস্যায় পড়তে হয়।
কম্পিউটারের তারিখ দেখানোর ধরন পরিবর্তন করে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমের তারিখ ফরম্যাট বদলানোর জন্য প্রথমে নিচে ডান পাশ থেকে তারিখে ক্লিক করুন। এখন Change date and time settings-এ ক্লিক করে নতুন উইন্ডো এলে সেটির Change date and time-এ ক্লিক করুন। এখন Change calendar settings-এ ক্লিক করে দেখুন Short date-এ mm/dd/yyyy নির্বাচন করা আছে। সেটি পরিবর্তন করে dd-mm-yyyy করে ok করুন। দেখবেন আপনার কম্পিউটারের তারিখ ফরম্যাট পরিবর্তন হয়ে দিন-মাস-বছরে রূপান্তরিত হয়েছে।
উইন্ডোজ এক্সপির তারিখ ফরম্যাট পরিবর্তন করার জন্য প্রথমে Control panel-এ গিয়ে Regional and Language options-এ দুই ক্লিক করুন। এখন Customize-এ ক্লিক করে নতুন উইন্ডো এলে সেটির Date-এ ক্লিক করুন। এখন Short date format-এ দেখুন mm/dd/yyyy নির্বাচন করা আছে। সেটি পরিবর্তন করে dd-mmm-yy নির্বাচন করে ok করুন। পরের উইন্ডোতে আবার ok করুন। এখন দেখবেন আপনার কম্পিউটারের তারিখ ফরম্যাট পরিবর্তন হয়ে দিন-মাস-বছরে রূপান্তরিত হয়েছে।
—মো. আমিনুর রহমান

No comments:

Post a Comment