Wednesday, October 12, 2011

ফাইল সেভ করতে পারেননি?

ধরুন কম্পিউটারে বসে মাইক্রোসফ্ট ওয়ার্ডে কাজ করছেন। এমন সময় হঠাৎ বিদ্যুৎ চলে গেল। আপনার ফাইলটি সেভ করা হয়নি বা সেভ করার সুযোগ পাননি। তখন আর আফসোস করা ছাড়া কিছুই করার থাকে না। আবার কম্পিউটারে কাজ করে মাইক্রোসফ্ট ওয়ার্ডের ফাইলটি পেনড্রাইভে ভরে কোথাও নিয়ে যেতে চান। কাজ করা শেষ কিন্তু পেনড্রাইভে সেন্ড করার আগেই বিদ্যুৎ চলে গেল। তখন দুঃখটা আরও বেশি হয়। বিদ্যুৎ না আসা পর্যন্ত অপেক্ষা করা ছাড়া আর কিছুই করার থাকে না। মাইক্রোসফ্ট অফিসের সাম্প্রতিক সংস্করণগুলোতে অটো রিকভারি নামে একটি সুবিধা থাকে। এটি সক্রিয় করে রাখলে তখন ফাইলের লেখাগুলো আবার উদ্ধার করা যায়। তবে তাতেও সব লেখা পাওয়া যায় না। মানে সাধারণত কম্পিউটার বন্ধ হওয়ার ১০ মিনিট আগের অবস্থা পর্যন্ত সবগুলো লেখা পাওয়া যায়।
চাইলে মাইক্রোসফ্ট ওয়ার্ডের অটো সেভ অপশনটি কার্যকর করে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য প্রথমে মাইক্রোসফ্ট ওয়ার্ডের উপরে বাম পাশ থেকে ফাইলে ক্লিক করে Save As থেকে কোনো একটি অপশনে ক্লিক করুন। এখন নিচে বাম পাশের Tools থেকে Save Options এ ক্লিক করুন (মাইক্রোসফ্ট ওয়ার্ডের বিভিন্ন ভার্সনে এই অপশনগুলো বিভিন্ন জায়গায় থাকতে পারে)।
নতুন উইন্ডো এলে Save Auto Recover...অপশনটিতে টিক চিহ্ন দিয়ে ডান পাশে এক মিনিট নির্বাচন করে দিয়ে ok করে বেরিয়ে আসুন। এখন মাইক্রোসফ্ট ওয়ার্ডে কোনো ফাইল খুলে ফাইলটির যেকোনো নাম দিয়ে কিছু লিখলে প্রতি এক মিনিট পর পর ফাইলটি অটো সেভ হবে। হঠাৎ বিদ্যুৎ চলে গেলেও কোনো সমস্যা হবে না। কারণ, ফাইলটিতে কম্পিউটার বন্ধ হওয়ার এক মিনিট আগের অবস্থা পর্যন্ত সেভ করা থাকবে। আপনি যদি কম্পিউটারে কাজ করে মাইক্রোসফ্ট ওয়ার্ডের ফাইলটি পেনড্রাইভে করে অন্য কোথাও নিয়ে যেতে চান, তাহলে ওই ফাইলটি পেনড্রাইভেই খুলুন বা পেনড্রাইভে সেভ করে কাজ শুরু করুন। তাহলে বিদ্যুৎ চলে গেলেও ওই ফাইলটি পেনড্রাইভেই সেভ থাকবে।
—মো. আমিনুর রহমান

No comments:

Post a Comment