Wednesday, October 5, 2011

আপনার ব্রাউজার কি নিরাপদ?

ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) দিয়ে ই-মেইল, ফেসবুকসহ দরকারি অনেক সাইটে ঢুকতে হয়। কিন্তু অনেক সময় ব্রাউজার থেকে বার্তা আসে যে আপনার ই-মেইলের পাসওয়ার্ডটি ব্রাউজারে সেভ করে রাখতে চান কি না। বুঝে না-বুঝে অনেকেই ইয়েসে ক্লিক করেন।
এতে ব্রাউজারে পাসওয়ার্ডটি সেভ হয়ে যায়। পরে ই-মেইল ঠিকানা লিখলে ব্রাউজার নিজে থেকেই ওই ই-মেইল ঠিকানার পাসওয়ার্ড লিখে দেয়। এতে যেসব কম্পিউটার একাধিক ব্যক্তি ব্যবহার করেন, সেসব কম্পিউটারে পাসওয়ার্ড চুরির আশঙ্কা বেশি থাকে। তা ছাড়া আপনি কোন কোন সাইট দেখছেন, কী কী খুঁজছেন, ডাউনলোড করেছেন—সবকিছু ব্রাউজারে থেকে যায়। যে কেউ সেগুলো দেখতে পারে। এতে অনেক সময় ব্যক্তিগত গোপনীয়তা বা প্রাইভেসি নষ্ট হয়। আপনি ইচ্ছা করলে খুব সহজেই এই ঝামেলা থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য—
মজিলা ফায়ারফক্সের: ব্রাউজার খুলে Tools থেকে Clear Recent History-তে ক্লিক করুন। এখন কত সময়ের ডেটা ব্রাউজার থেকে মুছে ফেলতে চান, সেটি নির্বাচন করে Clear Now-এ ক্লিক করুন। আবার ব্রাউজার খুুলে Tools থেকে Options-এ ক্লিক করুন। এখন Security-তে ক্লিক করে Remember Passwords for sites বক্স থেকে টিকচিহ্ন তুলে দিয়ে ok করুন। তাহলে ব্রাউজারে আর কোনো তথ্য জমা থাকবে না।
ইন্টারনেট এক্সপ্লোরারের ক্ষেত্রে: প্রথমে ইন্টারনেট এক্সপ্লোরার ওপেন করে Tools থেকে Internet Options-এ যান। এখন Content ট্যাবে ক্লিক করে Auto Complete বাটনে ক্লিক করুন। এখন Clear Forms-এ ক্লিক করলে পাসওয়ার্ড ছাড়া বাকি সব তথ্য মুছে যাবে এবং Clear Passwords-এ ক্লিক করলে পাসওয়ার্ডও মুছে যাবে।
পরে এই ব্রাউজারে কোনো তথ্য সেভ করতে না চাইলে সব বক্স থেকে টিকচিহ্ন তুলে দিয়ে ok-তে ক্লিক করুন। অ্যাড্রেস বারের তথ্য মোছার জন্য Tools থেকে Internet Options-এ ক্লিক করে Clear History বাটনে ক্লিক করুন।
—মো. আমিনুর রহমান

No comments:

Post a Comment