Monday, October 10, 2011

গুগল তথ্য খোঁজার কিছু কৌশল

তথ্যের দরকার হলেই অনেকে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলে তথ্য খুঁজতে যান। কিন্তু এক বা একাধিক শব্দ লিখে সার্চ করলে অনেক কিছু চলে আসে। নিজের যা দরকার, ঠিক তাই পাওয়ার জন্য বিশেষ বিশেষ ক্ষেত্রে বিশেষ কৌশল প্রয়োগ করলে তথ্য খোঁজার কাজটা অনেক সহজ হয়। নিচে কিছু কৌশল দেওয়া হলো।
১. কোনোকিছু লিখে গুগলে তথ্য খুঁজে শুধু pdf ফাইলে ফলাফল দেখার জন্য ওই শব্দটির পর filetype:pdf লিখে সার্চ করুন। যেমন: blog filetype:pdf
২. কোনো শব্দের সংজ্ঞা বা অর্থ জানার জন্য ওই শব্দের আগে define লিখে গুগলে সার্চ করুন। শব্দের সংজ্ঞা জানতে পারবেন। যেমন: blog-এর সংজ্ঞা জানার জন্য define blog লিখে সার্চ করুন।
৩. কোনো অঞ্চলের আবহাওয়ার খবর জানার জন্য weather লিখে তার পাশে ওই অঞ্চলের নাম বা শহরের নাম লিখে গুগলে সার্চ করুন। ওই অঞ্চলের আবহাওয়ার খবর জানতে পারবেন। যেমন: weather Dhaka.
৪. কোনো অঙ্ক বা হিসাবের ফলাফল জানার জন্য ওই সংখ্যাগুলো লিখে গুগলে সার্চ করুন। ফলাফল চলে আসবে। যেমন: ১০০ + ২০০ - ৫০ + ৩০০ লিখে সার্চ করলে ফলাফল আসবে ৫৫০।
৫. আপনার ওয়েবপেজ বা ব্লগের সঙ্গে আর কোন কোন লিংক যুক্ত আছে, সেগুলো জানার জন্য আপনার ওয়েবপেজ বা ব্লগের নামের আগে link: লিখে গুগলে সার্চ করুন। যেমন: link:http://www.prothom-alo.com —মো. আমিনুর রহমান

No comments:

Post a Comment