Tuesday, June 26, 2012

পেনড্রাইভ ব্যবহারে সতর্ক থাকুন

কম্পিউটারে ভাইরাস ছড়ানোর জন্য অনেকক্ষেত্রেই দায়ী পেনড্রাইভ। তথ্য বা ডেটা স্থানান্তরের জন্য যখন কম্পিউটারে পেনড্রাইভ লাগানো হয় তখন অনেক সময় পেনড্রাইভ স্বয়ংক্রিয়ভাবে চালু (অটোরান) হয়ে যায় এবং পেনড্রাইভে ভাইরাস থাকলে তা কম্পিউটারে ছড়িয়ে পড়ে। কিন্তু আমরা যদি পেনড্রাইভের অটোরান বন্ধ করে দিই এবং পেনড্রাইভ না খুলে টাস্কবারের নেভিগেটর থেকে বা ফোল্ডার অপশনের মাধ্যমে পেনড্রাইভ ব্যবহার করি, তাহলে কম্পিউটারে ভাইরাস তুলনামূলকভাবে কম ছড়াবে।
টাস্কবার থেকে নেভিগেটর করে পেনড্রাইভ ব্যবহার করার জন্য প্রথমে টাস্কবারে মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Toolbars থেকে New Toolbar-এ যান। সেখান থেকে My computer নির্বাচন করে ok-তে ক্লিক করুন। দেখবেন টাস্কবারে My computer-এর একটি লিংক এসেছে। এখন কোনো ফোল্ডার বা ফাইলে যেতে চাইলে বা কোনো কিছু ওপেন, কপি, কাট, পেস্ট, ডিলিট করতে চাইলে সেই লিংকের মাধ্যমে গিয়ে ফাইলে ডান বাটনে ক্লিক করে করবেন।
পেনড্রাইভ কখনো ডবল ক্লিক করে খুলবেন না। অ্যান্টিভাইরাস দিয়ে স্কেন করে ফোল্ডার অপশনের সাহায্যে বা মাই কম্পিউটার ওপেন করে অ্যাড্রেসবারের পপ-আপ মেনুতে ক্লিক করে পেনড্রাইভ নির্বাচন করে খুলুন এবং অ্যান্টিভাইরাসের অটো প্রটেকটেড অপশনটি চালু করে রাখুন। 
—মো. আমিনুর রহমান

No comments:

Post a Comment