Saturday, March 12, 2011

ই-মেইল আইডি হ্যাকিং হয় যেভাবে!

ইদানিং প্রায়ই শোনা যাচ্ছে অনেকের ইমেইল আইডি, ফেসবুক আইডি হ্যাকিং হচ্ছে। ইমেইল আইডি সাধারনত হ্যাকিং হয় দুই ভাবে। ১.কমন পাসওয়ার্ড ব্যবহারের কারণে। ২.নিরাপত্তা প্রশ্নের মাধ্যমে। অনেকেই তাদের ইমেইল, ফেসবুক আইডির পাসওয়ার্ড ব্যবহার করেন নিজের নাম, নামের প্রথম অংশ, নামের শেষ অংশ, নামের শেষে রোল নাম্বার, বছর, ঘনিষ্ট বন্ধুর নাম, মোবাইল নাম্বার, abcdef, ১২৩৪৫৬ ইত্যাদি। এসব পাসওয়ার্ড ব্যবহার করলে ইমেইল আইডি হ্যাকিং হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
ইমেইল আইডি সবচেয়ে বেশি হ্যাকিং হয় নিরাপত্তা প্রশ্নের মাধ্যমে। ইমেইল আইডি তে কিছু কমন নিরাপত্তা প্রশ্ন থাকে। যেমন আপনার প্রিয় লেখকের নাম, আপনার প্রথম স্কুলের নাম, আপনার প্রথম ফোন নম্বর ইত্যাদি। এগুলোর উত্তরও সাধারণত কমন হয়। যেমন আপনার প্রথম স্কুলের নাম, আপনার প্রথম ফোন নম্বর, আপনার প্রিয় লেখকের নাম ইত্যাদি প্রশ্নের উত্তর অনেকেরই জানা থাকে। তাছাড়া দু-চার জন কমন লেখকের নাম সবাই ব্যবহার করে।
 
প্রতিকারঃ
.নিরাপত্তা প্রশ্নের উত্তরে এমন উত্তর লিখবেন যাতে কেউ ধারনা করতে না পারে। যেমন আপনার প্রিয় লেখকের নাম এর উত্তরে অন্য কোন নাম লিখতে পারেন। নামটি যত বড় হয় ততই ভালো।
.পাসওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রেও বড় পাসওয়ার্ড লিখবেন। এবং তাতে বর্ণ, সংখ্যা, ডট, কমা, ডলার সাইন ইত্যাদির মিশ্রণ থাকলে ভালো হয়।
.যেসব কম্পিউটার একাধিক মানুষ ব্যবহার করে সেসব কম্পিউটারে লগইন করার সময় ব্রাউজার থেকে আপনার পাসওয়ার্ড সেভ করতে চান কি-না বার্তা আসলে No তে ক্লিক করবেন এবং কাজ শেষে করে লগআউট করতে ভুলবেন না।
.ইমেইল ঠিকানায়, ফেসবুক একাউন্টে অলটারনেটিভ ইমেইল নামে একটি অপশন থাকে সেখানে আপনার অন্য একটি ইমেইল আইডি দিন। তাহলে কেউ যদি আপনার ইমেইল আইডি বা ফেসবুক একাউন্ট হ্যাক করে তখন সাথে সাথে আপনার অন্য ইমেইলে মেসেজ চলে আসবে। তখন আপনি আপনার একাউন্ট আবার পুনরুদ্ধার করতে পারবেন। তবে খেয়াল রাখবেন যাতে দুটি ইমেইল আইডির পাসওয়ার্ড এবং নিরাপত্তা প্রশ্নের উত্তর একই না হয়।

No comments:

Post a Comment