Saturday, July 28, 2012

আপনার ই-মেইল ঠিকানা কি নিরাপদ?

ই-মেইল ঠিকানা করার সময়কিছু সাধারণ নিরাপত্তামূলক প্রশ্ন পাওয়া যায়। যেমন আপনার প্রিয় লেখকের নাম, আপনার প্রথম স্কুলের নাম, আপনার প্রথম ফোন নম্বর ইত্যাদি। এগুলোর উত্তরও সাধারণত কমন হয়। যেমন আপনার প্রথম স্কুলের নাম, আপনার প্রথম ফোন নম্বর, আপনার প্রিয় লেখকের নাম ইত্যাদি প্রশ্নের উত্তর অনেকেরই জানা থাকে। তা ছাড়া দু-চারজন কমন লেখকের নাম সবাই ব্যবহার করে।
আবার অনেকেই তাদের ই-মেইল, ফেসবুক ঠিকানার পাসওয়ার্ড ব্যবহার করেন নিজের নাম, নামের প্রথম অংশ, নামের শেষ অংশ, নামের শেষে রোল নম্বর, বছর, ঘনিষ্ঠ বন্ধুর নাম, মোবাইল নম্বর, abcdef, ১২৩৪৫৬ ইত্যাদি। এসব পাসওয়ার্ড ব্যবহার করলে ই-মেইল আইডি হ্যাকিং হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

প্রতিকার:
 নিরাপত্তা প্রশ্নের উত্তরে এমন উত্তর লিখবেন যাতে কেউ ধারণা করতে না পারে। যেমন আপনার প্রিয় লেখকের নাম এর উত্তরে অন্য কোনো নাম লিখতে পারেন। নামটি যত বড় হয় ততই ভালো।
 পাসওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রেও বড় পাসওয়ার্ড লিখবেন এবং তাতে বর্ণ, সংখ্যা, ডট, কমা, ডলার সাইন ইত্যাদির মিশ্রণ থাকলে ভালো হয়। ডিকশনারিতে পাওয়া যায় এমন শব্দ পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন না। যেমন: Education, University ইত্যাদি।
 যেসব কম্পিউটার একাধিক মানুষ ব্যবহার করে সেসব কম্পিউটারে লগইন করার সময় ব্রাউজার থেকে ‘আপনার পাসওয়ার্ড সেভ করতে চান কি না’ বার্তা আসলে No-তে ক্লিক করবেন এবং কাজ শেষে করে লগআউট করতে ভুলবেন না।
 ই-মেইল ঠিকানায়, ফেসবুক অ্যাকাউন্টে অলটারনেটিভ ই-মেইল নামে একটি অপশন থাকে সেখানে আপনার অন্য একটি ই-মেইল আইডি দিন এবং মোবাইল নম্বর অপশনে মোবাইল নম্বর যোগ করুন। তাহলে কেউ যদি আপনার ই-মেইল আইডি বা ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে তখন সঙ্গে সঙ্গে আপনার অন্য ই-মেইলে মেসেজ চলে আসবে।
তখন আপনি আপনার অ্যাকাউন্ট আবার পুনরুদ্ধার করতে পারবেন। তবে খেয়াল রাখবেন যাতে দুটি ই-মেইল আইডির পাসওয়ার্ড এবং নিরাপত্তা প্রশ্নের উত্তর একই না হয়। —মো. আমিনুর রহমান

No comments:

Post a Comment