Monday, November 1, 2010

ফেসবুকের কিছু টিপস

* ফেসবুকে কাউকে বন্ধু বানাতে Add Request পাঠালে বারবার শুধু সিকিউরিটি কোড চায়। এ থেকে মুক্তি পেতে যখন সিকিউরিটি কোড চাইবে তখন Verify your account-এ ক্লিক করে নতুন উইন্ডো এলে সেখানে আপনার ফোন নম্বর লিখে Confirm-এ ক্লিক করলে দেখবেন আপনার মোবাইলে একটি সাংকেতিক বা কোড নম্বর এসেছে। সেই কোড নম্বরটি কোড বক্সে লিখে Confirm-এ ক্লিক করুন। এরপর আর সিকিউরিটি কোড চাইবে না।
* ফেসবুকে অনেকের নামের পাশে কলেজ-বিশ্ববিদ্যালয়ের নাম দেখা যায়, আবার অনেকের দেখা যায় না। আসলেকলেজ-বিশ্ববিদ্যালয়ের নাম এখানে নেটওয়ার্কের নাম।কোনো নেটওয়ার্ক যুক্ত করতে চাইলে প্রথমে ওপরে ডান পাশে Account থেকে Account Settings-এ ক্লিক করুন। নতুন যে পৃষ্ঠা আসবে সেটি থেকে Networks-এ ক্লিক করুন। এখন ডান পাশে Network Name বক্সে কোনো নাম লিখে Join Network-এ ক্লিক করুন। এভাবে আপনি একাধিক নেটওয়ার্কের সঙ্গেও যুক্ত হতে পারবেন। আবার Leave Network-এ ক্লিক করে আপনার নামের পাশের নেটওয়ার্কটি বাদও দিতে পারবেন।
* ফেসবুকের সব লেখা ইংরেজিতে। চাইলে ফেসবুকের সব লেখা বাংলায় পরিবর্তন করতে পারেন। এর জন্য প্রথমে ওপরে ডান পাশে Account থেকে Account Settings-এ ক্লিক করুন। নতুন পৃষ্ঠা এলে সেখান থেকে Language-এ ক্লিক করুন। এখন Primary Language-এ English(US)-এর পরিবর্তে বাংলা নির্বাচন করে একটু অপেক্ষা করুন দেখবেন পুরো ফেসবুক বাংলা হয়ে গেছে। আবার ইংরেজি করতে চাইলে একই পদ্ধতিতে বাংলার পরিবর্তে English(US) সিলেক্ট করে বেরিয়ে আসুন।
* আপনার নাম, ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড, নিরাপত্তা প্রশ্ন ইত্যাদি পরিবর্তন করতে চাইলে Account থেকে Account Settings-এ ক্লিক করে নতুন পেজ এলে সেখান থেকে সবকিছু পরিবর্তন করতে পারবেন। আপনি যদি আর ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করতে না চান তাহলে নিচে থেকে Deactivate-এ ক্লিক করে আপনার অ্যাকাউন্টটি বন্ধ করে দিতে পারবেন। আবার Activate করতে চাইলে পুনরায় সাইন ইন করুন। তাহলেই Activate হয়ে যাবে।

No comments:

Post a Comment